Sunday 26 April 2015

একজন গ্রাম্য মানুষ প্রিয় নবী (স:)-এর খেদমতে হাজির হোয়ে আবেদন কোরলো ------

একজন গ্রাম্য মানুষ প্রিয় নবী (স:)-এর খেদমতে হাজির হোয়ে আবেদন কোরলো ------
হে আল্লাহর রসূল (স:)! আমি কিছু জিজ্ঞাসা কোরতে চাই!
নবীজী(স:) বোললেন, বলো! 
গ্রাম্য লোকটি বোললো -- হে আল্লাহর রসূল!!

//প্রশ্ন-- আমি ধনী হোতে চাই??
==উওর-- অল্পে তুষ্ট হও! ধনী হোয়ে জাবে!

//প্রশ্ন-- আমি সব থেকে বড়ো আলেম হতে চাই??
==উওর-- তাকওয়া অবলম্বন করো, বড়ো আলেম হোয়ে জাবে।।

//প্রশ্ন-- সম্মানিত হোতে চাই??
==উওর-- সৃষ্টির সামনে হাত পাতা বন্ধ করো, সম্মানিত হোয়ে জাবে।।

//প্রশ্ন-- ভালো লোক হোতে চাই??
==উওর-- লোকদের উপকার করো।।

//প্রশ্ন--ন্যায় পরায়ন হোতে চাই??
==উওর-- যেটা নিজের জন্য ভালো মোনে করো, সেটা অপোরের জন্য ও পছন্দ করো।।

//প্রশ্ন-- শক্তি শালী হোতে চাই??
==উওর-- আল্লাহর উপর ভরোসা করো।।

//প্রশ্ন-- আল্লাহর নিকট বিশেষ বিশেষ মর্যাদার অধীকারী হোতে চাই??
==উওর-- বেশী বেশী জিকের করো।।

//প্রশ্ন-- রুজির প্রশস্ততা চাই??
==উওর-- হারাম খেয়ো না।।

//প্রশ্ন-- ঈমানের পরিপূর্ণতা চাই??
==উওর-- ব্যবহার ভালো করো।।

//প্রশ্ন-- কিয়ামতের দিনে আল্লাহর নিকট গোনহ্ মুক্ত হোয়ে সাক্ষাত কোরতে চাই??
==উওর--(জানাবত) অপবিএ হোলে সাথে সাথে গোসল কোরে নাও।।

//প্রশ্ন-- গোনহ্ কম হোক, চাই??
==উওর-- বেশী বেশী ইস্তিগফার কোরতে থাকো।।

//প্রশ্ন-- কিয়ামতের দিনে নূর-এর মতো হোয়ে উঠতে চাই??
==উওর-- জুলুম অত্যাচার ছেড়ে দাও।।

//প্রশ্ন-- আমি চাই, আল্লাহ আমার উপোর দয়া করুক??
==উওর-- আল্লাহর বান্দাদের উপোর দয়া করো।।

//প্রশ্ন--আমি চাই যে, আমার অন্যায় কাজ গুলো ঢেঁকে থাক??
==উওর-- লোকদের অন্যায় গুলো ঢেঁকে রাখো।।

//প্রশ্ন-- অপদস্থ থেকে বাঁচতে চাই??
==উওর-- জেনা- ব্যাবিচার থেকে বাঁচো।।

//প্রশ্ন-- আমি চাই আল্লাহ ও তাঁর রসূলের প্রিয়ো হোয়ে যাই??
==উওর-- যেটা আল্লাহ ও তাঁর রসূলের প্রিয়ো, তাকে নিজের প্রিয়ো কোরে নাও।।

//প্রশ্ন-- আল্লাহর অনুগত বান্দা হোতে চাই??
==উওর-- ফরোজগুলির প্রতি যত্নবান হও।।

//প্রশ্ন-- ইহ্সানকারী হোতে চাই??
==উওর-- এই ভাবে ইবাদাদ করো যেনো তুমি তাঁকে দেখছো, অথোবা তিনি তোমাকে দেখছেন।।

//প্রশ্ন-- ইয়া রসূলাল্লাহ!! কোন জিনিস গোনাহ্ মাফ করায়??
==উওর-- চোখের পানি,বিনয়ী,অসুস্থতা।।

//প্রশ্ন-- কোন জিনিস দোজোগের আগুন ঠান্ডা কোরে দেয়??
==উওর-- দুনিয়ার মসীবতে সবর করা।।

//প্রশ্ন-- আল্লাহার রাগ কে কোন জিনিস ঠান্ডা কোরে দেয়??
==উওর-- গোপনে দান করা,আত্মীয়তার সম্পকো দৃঢ় করা।।

//প্রশ্ন-- সব থেকে বড়ো খারাবী কি??
==উওর-- খারাপ ব্যবহার, কৃপণতা।।

//প্রশ্ন-- সব থেকে বড়ো ভালো কি??
==উওর-- সৎ ব্যবহার, বিনয়ী-নম্রতা, আর সবর।।

//প্রশ্ন-- আল্লাহর রাগ থেকে বাঁচতে চাই??
==উওর-- মানুষের প্রতি রাগ করা ছেড়ে দাও।।।

No comments:

Post a Comment